Begin typing your search above and press return to search. Press Esc to cancel.

ছবি সমালোচনা নীতিমালা ও পদ্ধতি


এই নীতিমালার আলোকে প্রকৃতি বিষয়ক যেকোন ছবির সমালোচনা করা যাবে। যে কেউ যে কারো ছবির সমালোচনা লিখে আমাদের কাছে পাঠাতে পারেন। সমালোচনা করার ক্ষেত্রে এই নীতিমালা স্মরণ রাখতে হবে।

ছবির বিষয়

প্রকৃতি বিষয়ক যেকোন ছবির সমালোচনা গ্রহণ করা হবে। পাখি, ফুল, প্রাণি, ল্যান্ডস্কেইপ, এনিম্যাল পোর্ট্রেইট, পরিবেশ দূষণ, বন-বনানী, পাহাড়, পর্বত, মেঘ ইত্যাদি বিষয়ের ছবির সমালোচনা গ্রহণ করা হবে।

ছবি সমালোচনা করার সময় মানুষের ছবি যথা সম্ভব এড়িয়ে চলতে হবে। ছবির প্রয়োজনে মানুষের উপস্হিতি গ্রহণযোগ্য তবে মানুষকে ব্যক্তিগতভাবে চিহ্নিত করা যায় এমন ছবি গ্রহণ করা যাবে না।  ছবির মূল বিষয় যদি মানুষ হয় সেই ছবিও সমালোচনার জন্য গ্রহণ করা যাবে না।

ছবি পোর্ট্রেইট কিংবা ল্যান্ডস্কেইপ কিংবা ফ্রি ধরনের হতে পারে তবে ল্যান্ডস্কেইপ ছবিকে প্রাধান্য দেয়া হবে। ছবি সমালোচনার জন্য সাদা-কালো কিংবা রঙিন ছবি গ্রহণ করা হবে।

সমালোচনা

পাঁচটি নির্দিষ্ট মেট্রিক-এর বিচারে ছবির সমালোচনা করা হবে। প্রতিটি বিষয়ের জন্য ৫ (পাঁচ) পয়েন্ট নির্ধারণ করা থাকবে। ওভারল রেটিং-এর পূর্ণমান ২৫ যেটিকে ১০ এ রূপান্তর করা হবে । যেমন, কোন ছবির প্রাপ্ত মান ২১ হলে তার সার্বিক রেটিং হবে (২১ গুনন ৪)/১০ = ৮৪/১০ = ৮.৪

১. টেকনিক্যাল দিক (১৫ পয়েন্ট)

এক্সোপোজার (৫)
সার্বিকভাবে ছবিটির এক্সোপোজার কেমন। ওভার এক্সপোজড নাকি আন্ডারএক্সপোজড?

ফোকাস (৫)
ছবির ফোকাস ঠিক আছে কিনা। ফোকাসে কোন ত্রুটি আছে কিনা। মূল বিষয়বস্তুর উপর ফোকাস আছে কিনা। ইচ্ছাকৃতভাবে করা ফোকাস ত্রুটি থাকলে সেটির যৌক্তিক কারণ ছবিটি দেখে আপাতদৃষ্টিতে গ্রহণযোগ্য কিনা।

জমিনের গভীরতা বা ডেপথ অব ফিল্ড (৫)
জমিনের গভীরতা পরিমাপের ব্যাপারটি খুবই সাবজেক্টিভ। ছবির মূল বক্তব্যের সাথে মিল রেখে জমিনের গভীরতার রেটিং করা হবে। কোন ছবির প্রধান ফোকাস যদি একটি ফুল হয় তাহলে সেই ফুলটিকে ফোকাসে রেখে বাকী অংশগুলো আউট অব ফোকাসে যাওয়াই স্বাভাবিক। এই মেট্রিকে প্রতিটি ছবির বিষয়কে বিবেচনায় রাখতে হবে।

২. কম্পোজিশন (৫ পয়েন্ট)

রুল অব থার্ড, ব্যালান্স, লিডিং লাইন, কালার ব্যালান্স, সাদা কালো ব্যালান্স, উজ্জ্বল আলো ও অন্ধকার এলাকার ব্যালান্স, ক্রপ, S-শেইপ।

৩. ছবি যা বলছে বা ছবির ইমপ্যাক্ট (৫ পয়েন্ট)

সার্বিকভাবে ছবিটি কী বলতে চাইছে? ছবিটি দেখে সমালোচকের কী মনে হচ্ছে সেটাই মূল বিষয়। ছবিটির কোন বিষয়গুলো উল্লেখযোগ্য এবং কোন বিষয়ের উপর আরো জোর দেয়া যেতো সেসব বিষয় আলোচনায় উঠে আসবে।

উদাহরণ

ধরা যাক কোন ছবি সমালোচনার পরে নিম্নলিখিত মানগুলো পেয়েছে:

১। টেকনিক্যাল

  • এক্সপোজার – ৪/৫
  • ফোকাস – ৪/৫
  • জমিনের গভীরতা – ৫/৫

২। কম্পোজিশন – ২/৫

৩। ইমপ্যাক্ট – ৩/৫

মোট: ১৮/২৫

সার্বিক রেটিং: (১৮×৪)/১০ = ৭২/১০ = ৭.২

বহি:সূত্র

ছবি সমালোচনা করার জন্য নিচের রিসোর্সগুলো ব্যবহার করা যেতে পারে।