Begin typing your search above and press return to search. Press Esc to cancel.

আমাদের সম্পর্কে


‘নিসর্গ’ প্রকৃতি বিষয়ক বাংলা অনলাইন ম্যাগাজিন। বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা ভাষাভাষীদের সামনে প্রকৃতি ও প্রাকৃতিক পরিবেশের সৌন্দর্য লেখালেখি ও ছবির মাধ্যমে তুলে ধরার প্রয়াস নিয়ে নিসর্গ কাজ করে যাচ্ছে। প্রকৃতির প্রতি ভালোবাসা থেকেই প্রকৃতি সংরক্ষণে মানুষ এগিয়ে আসবে সেই আশাবাদই নিসর্গের প্রাণ। “প্রকৃতিপ্রেম থেকে প্রকৃতি সংরক্ষণ”-ই নিসর্গের মূল উদ্দেশ্য।

শুরু কথা

প্রকৃতি ও পরিবেশ বিষয়ক লেখালেখি প্রকাশের উদ্দেশ্য নিয়ে নিসর্গ প্রথম প্রকাশ হয় ২০০১ সালে। অতপর নটরডেম ন্যাচার স্টাডি ক্লাবের শেখর রায় সহ আরো কয়েকজন উৎসাহী ব্যক্তির সহযোগিতায় শুরু হয় নিসর্গের যাত্রা। তার পর অনেক সময় গড়িয়েছে। নানা চড়াই-উৎরাই পেরিয়ে নিসর্গ আজ বাংলা ভাষাভাষি অসংখ্য মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে।

শুরু থেকে আজ পর্যন্ত নিসর্গের প্রতি অকৃত্রিম ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে কতিপয় নিসর্গী স্বেচ্ছাসেবীর নিরলস পরিশ্রমের ফসল আজকের নিসর্গ।

পেছনের মানুষেরা

নিসর্গ ভালবেসে এর অগ্রগতির জন্য সাহায্যের হাত বাড়ায় অনেকেই। তার মধ্যে নুরুল আমীন রাসেল এর কথা অবশ্যই বলতে হয়। রাসেল শুরু থেকেই নিসর্গের সার্বিক আউটলুক ডিজাইন করে। ২০০৬ সালের শুরুর দিকে নিসর্গের ওয়েবসাইট নতুন করে ডিজাইন করা হয়। ডেটাবেইজ ভিত্তিক দৃষ্টিনন্দন সাইটের ডিজাইন করে রাসেল। পরবর্তীকালে সময়ের প্রয়োজনে সাইটে আরো গতিময়তা আনার জন্য জনপ্রিয় সিএমএস জুমলা দিয়ে নিসর্গকে নতুন করে তৈরী করা হয়। এরপর ২০০৯ সালের শুরুর দিকে সাইটটি দ্রুপাল সিএমএস দিয়ে চালু করা হয়। ২০১৩ সালের ২৪ ডিসেম্বরে সাইটটি ওয়ার্ডপ্রেসে নির্মাণ করা হয়। মূলত ব্যবস্থাপনার কাজ সহজে সম্পন্ন করার জন্যই দ্রুপাল থেকে ওয়ার্ডপ্রেসে কনভার্ট করা হয়। পুরনো সাইটের মৌলিক কন্টেন্টগুলো আস্তে আস্তে এই সাইটে নিয়ে আসা হবে। বর্তমান সাইটের লোগো ডিজাইনের কৃতিত্ব রাসেলের।

বাংলায় প্রকৃতি বিষয়ক সব খবরা-খবরের একমাত্র পোর্টাল– নিসর্গ।

নিসর্গ পড়ুন, নিসর্গে লিখুন, ছবি পাঠান, সদস্য হোন বিনামূল্যে। প্রকৃতির প্রতি ভালবাসা ছোট-বড় সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্যই আমাদের এই প্রয়াস। আপনাদের ভাল লাগলে তবেই আমাদের এই উদ্যোগ সার্থক হবে।

আপনাদের যেকোন পরামর্শ সাদরে গৃহীত হবে। আমাদের সাথে যোগাযোগের জন্য এখানে ভিজিট করুন।